PHP & Laravel (Basic to Advance Course)

PHP & Laravel (Basic to advance course)

  • কোর্সের মেয়াদ : ১২০ ঘন্টা
  • কোর্স ফী : ১৫০০০(ডিসকাউন্ট ১০%)
  • ক্লাসের সময় : রাত (১০-১২)
  • ক্লাস শুরুর তারিখ : ১ সেপ্টেম্বর

ভবিষ্যৎ হচ্ছে অনলাইন শিক্ষা। শতশত শিক্ষার্থী বাসায় থেকে নিরাপদে অনলাইন লাইভ ক্লাস করছেন।করোনার এই সময়ে অনেকের কাজ বন্ধ থাকলে ফ্রিল্যান্সার রা কিন্তু ঠিক ই কাজ করছেন বিভিন্ন মার্কেটপ্লেসে।আর কিছু না ভেবে, আর সময় নষ্ট না করে ভর্তি হয়ে যান PHP & Laravel (Basic to advance course) কোর্সে।

পিএইচপি কি?

পিএইচপি (PHP:Hypertext Preprocessor )একটা সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যেটা মূলত ওয়েব ডেভেলপেমেন্টের
জন্য ব্যবহৃত হয়। এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজটির উদ্দেশ্য হল ওয়েব পেজ দ্রুত তৈরী করা ডাইনামিকালি।

পিএইচপি শেখার আগে কি জানা থাকা দরকার:

১. এইচটিএমএল .বিশেষ করে এইচটিএমএল ফর্ম

২. C জানা থাকে তাহলে সুবিধা আছে।

ফ্রেমওয়ার্ক কি?

ধরা যাক, আপনি একজন বিল্ডিং কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ার এবং আপনাকে একটা বিল্ডিংতৈরি করতে দেওয়া হলো। এখন আপনাকে দুইটি অপশন দেওয়া হলো:

প্রথমত, আপনাকে একটি প্লট, বিল্ডিং এর architectural ডিজাইন এবং বিল্ডিং তৈরির যত টাকা দরকার তা দেওয়া হলোএবং বলা হলো একটি বিল্ডিং তৈরি করতে। কিন্তু আপনাকে বিল্ডিং তৈরির সামগ্রী যেমন, ইট , বালি, সিমেন্ট, রড, মিক্সার, লেবার সহ যাবতীয় অন্যান্য সরঞ্জামাদির কিছুই দেওয়া হলোনা, যেগুলোর সব কিছুই আপনাকে কালেকশন অথবা তৈরী করে বিল্ডিং এর কাজে ব্যবহার করতে হবে।

এবং দ্বিতীয়ত,আপনাকে বিল্ডিং এর প্লট, বিল্ডিং এর architectural ডিজাইন, বিল্ডিং তৈরির সামগ্রী যেমন, ইট , বালি, সিমেন্ট, রড, মিক্সার, লেবার সহ যাবতীয় অন্যান্য সরঞ্জামাদির সব কিছুই দেওয়া হল, এখন আপনাকে এগুলোকে কাজে লাগিয়েশুধু বিল্ডিং টি তৈরী করে দিতে হবে। একজন ইঞ্জিনিয়ার হিসেবে আপনার জন্য কোনটি বেটার অপশন হবে?

নিঃসন্দেহে দ্বিতীয়টি। যদিও প্রথমটি দিয়ে কাজ করা সম্ভব, কিন্ত এর সবচেয়ে বড় প্রব্লেম হচ্ছে এখানে আপনার অনেক বেশিসময়ের প্রয়োজন হবে। যা বিল্ডিং তৈরীর সময় এবং খরচ দুটোই বেড়ে যাবে।এক্ষেত্রে দ্বিতীয় অপশনটি ভালো। কেননা এখানে আগে থেকেই সব কিছু রেডি থাকে আর তাতে আপনার বিল্ডিং তৈরীর সময় এবংখরচ দুটোই অনেক কমে যাবে।

ফ্রেমওয়ার্ক হচ্ছে আমাদের দ্বিতীয় অপশনটির মতোই, যেখানে ওয়েব ডেভেলপমেন্ট ,অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার
ডেভেলপমেন্ট এর জন্য সব কিছু রেডি থাকে এবং আপনাকে শুধু এর ব্যবহার জানতে হবে। আর তাতে আপনার ওয়েব ডেভেলপমেন্ট ,
অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট তৈরীর সময় এবং খরচ দুটোই অনেক কমে যাবে। আবার অন্য ভাবে বলতে পারি ফ্রেমওয়ার্ক হচ্ছে রেডিমেড ক্লাস ও ইন্টারফেসের কালেকশন যার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের ওয়েব ডেভেলপমেন্ট ,অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট খুব সহজে এবং কম সময়ে করতে পারি।

PHP Laravel Framework কি?

PHP এবং Framework সম্পর্কে তো জানা হলো , চলুন এবার জানি Laravel কি? বর্তমানে PHP Framework গুলোর
মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং জনপ্রিয় ফ্রেমওয়ার্ক হচ্ছে Laravel। এটি একটি Opensource Secure PHP MVC Web Framework যা সেইসব ডেভেলপারদের জন্য তৈরী করা হয়েছে যাদের একটি সহজ এবং মার্জিত টুলকিট প্রয়োজন যা পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত ওয়েব অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে পারে। বিভিন্ন অসামান্য বৈশিষ্ট্যগুলির জন্য এটি বিশ্বের বিভিন্ন পিএইচপি ওয়েব প্রোগ্রামারের মধ্যে খুব দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে । ২০১১ সালে Taylor Otwel প্রথম লারাভেল ডেভেলপ করেন। বর্তমানে laravel এর 7.2 ভার্সন চলছে।

PHP Laravel Framework শেখার আগে কি

কি বিষয় জানতে হবে?

PHP Laravel Framework শেখা শুরু করার আগে, আপনাকে অবশ্যই নিম্নের বিষয় গুলো জানতে হবে:

PHP
Object Oriented Concepts এবং
MVC structure সম্পর্কে পরিষ্কার ধারণা।

আর Laravel Framework এর Dependency Manage করার জন্য Composer অবশ্যই ইন্সটল করা থাকতে হবে।

আমাদের কোর্স কারিকুলাম:::

php সার্ভার সাইড স্কিপ্টিং ল্যাঙ্গুয়েজ এর বেসিক টু আডভান্স লেভেল এ সিনট্যাক্স, ফাংশনালিটি এবং MySQL ডাটাবেসএর ব্যাবহার এর মাদ্ধমে একটি কমপ্লিট ডাইনামিক প্রজেক্ট করবো যেখানে এডমিন প্যানেল থেকে সম্পূর্ণ ওয়েবসাইট এরকন্টেন্ট এবং ফিচারস গুলো নিয়ন্ত্রণ করা সম্ভব। মূলত ফ্রন্ট এন্ড এর সাথে ব্যাক এন্ড এর ইন্টিগ্রেশন কিভাবে করা হয়, লজিকবিল্ডিং,এলগরিদম, সিকিউরিটি নিয়ে সার্ভার সাইড এর অপারেশন গুলো কাভার করা হবে এখানে।

পিএইচপির ভার্সন-৭ এ অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং কৌশল এর সম্পূর্ণ বৈশিষ্ট্য যুক্ত আছে । পিএইচপিতে অবজেক্ট
অরিয়েন্টেড প্রোগ্রামিং ব্যবহার করে অনেক বৃহৎ ও জটিল ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।

PDO ::

PDO(PHP Data Object) ব্যাবহারের মাধ্যমে আমরা একটা স্ট্যান্ডার্ড প্যাটার্ন ফলো করে OOP এর সাহায্যে ডাটাবেস
থেকে ডাইনামিক এস কিউ এল Query রান করতে পারি যা অবশই একটি প্ল্যাটফর্মকে অধিক সিকিউরিটি প্রদান করার জন্য
সক্ষম। PHP PDO থেকে একটা Object তৈরী করার মধ্যে দিয়ে আমরা MySQL Database Host এর সাথে কানেক্ট
করে CRUD এর কাজ গুলো সুন্দর ভাবে করতে পারি।

পিএইচপি, Object Oriented Concepts এবং MVC structure সম্পর্কে পরিষ্কার ধারণা নিয়েই আমরা একটিকমপ্লিট ডাইনামিক ইকমারস ওয়েব অ্যাপ্লিকেশান তৈরি করবো ।আর Laravel Framework এর Dependency Manageকরার জন্য Composer নিয়ে থাকবে দেতাইলস ধারনা

PHP::
এই পর্বে আমরা php সার্ভার সাইড স্কিপ্টিং ল্যাঙ্গুয়েজ এর বেসিক টু আডভান্স লেভেল এ সিনট্যাক্স, ফাংশনালিটি এবং MySQLডাটাবেস এর ব্যাবহার এর মাদ্ধমে একটি কমপ্লিট ডাইনামিক প্রজেক্ট করবো যেখানে এডমিন প্যানেল থেকে সম্পূর্ণ ওয়েবসাইট এরকন্টেন্ট এবং ফিচারস গুলো নিয়ন্ত্রণ করা সম্ভব। মূলত ফ্রন্ট এন্ড এর সাথে ব্যাক এন্ড এর ইন্টিগ্রেশন কিভাবে করা হয়, লজিক বিল্ডিং,

এলগরিদম, সিকিউরিটি নিয়ে সার্ভার সাইড এর অপারেশন গুলো কাভার করা হবে এখানে।

শিক্ষার্থীরা কোথায় কাজ করতে পারবেন?

ফাইভার

নতুন শিক্ষার্থীদের জন্য ফাইভার মার্কেটপ্লেস খুবই জনপ্রিয়। কারন এখানে নতুনরা সহজেই ছোট ছোট কাজ দিয়ে নিজের ফ্রিল্যান্সিংক্যারিয়ার শুরু করতে পারেন। এখানে কাজের নির্দিষ্ট প্যাকেজ বা গিগ করা থাকে যা ক্ল্যায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই সুবিধাজনক।শুধু ছোট কাজ নয়, পর্যায়ক্রমে এখানে বড় বড় কাজ ও পেতে শুরু করেন ফ্রিল্যান্সার রা।

আপওয়ার্ক

আপওয়ার্ক একটি বড় আন্তর্জাতিক কাজের বাজার। এখানে বড় বড় কোম্পানি গুলো আউটসোর্সিং করে কাজ করায়। তুলনামূলক এখানেকাজের মূল্য একটু বেশী পাওয়া যায়।

রিমোট জব

বিভিন্ন মার্কেটপ্লেসে ভালো মানের কাজ সরবরাহ করার ফলে ক্লায়েন্ট সাথে এর অনেক ভালো সম্পর্ক তৈরি হয়ে যায়।মার্কেটপ্লেসের বাইরেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেক ক্লায়েন্ট এর কাজ করে থাকেন পারবেন। এর ফলে অনেক ক্ল্যায়েন্টমাসিক চুক্তি করে কাজ করায় যেটা চাকুরীর মতো। বাংলাদেশে বসেই সেই সকল ক্লায়েন্ট দের ফুল টাইম বা চুক্তিবদ্ধকাজ করে থাকেন যাকে বলা হয় রিমোট জব। রিমোট জবে একজন ফ্রিল্যান্সার গড়ে মাসে ৮০০ থেকে ১০০০ ডলার করে থাকে।

লোকাল জব

আন্তর্জাতিক বাজার ছাড়াও বাংলাদেশেও কিন্তু আইটির বিভিন্ন কাজ থাকে। মূলত দেশীয় ছোট এবং মাঝারী ব্যাবসায়ি প্রতিষ্ঠান গুলোআউটসোর্সিং করেই কাজ করায়। এখন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সহজেই পেমেন্ট নেওয়া যায়। আবার চাইলে সরাসরি কথা বলেওঅনেকে লোকাল বিভিন্ন প্রজেক্টে কাজ করছেন। এখানে সুবিধা হচ্ছে কাউকেকোন কমিশন দিতে হয় না যেটা উপরের সকল মাধ্যমেই প্রযোজ্য।

অভিজ্ঞতা অর্জন হয় দক্ষতা বৃদ্ধির মাধ্যমে। আর দক্ষতাই পারে সাফল্যের শিখরে পৌঁছে দিতে। তাই সময় নষ্ট না করি, দক্ষতা বৃদ্ধি করি।

Leave A Reply

Your email address will not be published. Required fields are marked *