PHP Basic Part-1: PHP কি (What is PHP)?

PHP  হচ্ছে একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ভাষা, যা তৈরী করেন রাসমাস লারডোর্ফ ১৯৯৪ সালে।  যা বিশেষ ভাবে যেকোনো ডাইনামিক এবং ইন্টারেক্টিভ ওয়েব ডেভেলপমেন্ট অথবা ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর জন্য ব্যবহৃত হয়। বর্তমানে এটিকে জেনারেল পারপাস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বলা হয়। অর্থাৎ, অন্যান্য প্রোগ্রামিং ভাষা দিয়ে যা যা করা যায়, PHP দিয়েও মোটামুটি তার সবই করা যায়। এছাড়া PHP ওপেনসোর্স হওয়ায় ওয়েব প্রোগ্রামারদের কাছে অধিক জনপ্রিয় । তবে মূলত, ওয়েব ডেভেলপমেন্টের, ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর কাজেই এটি সর্বাধিক ব্যবহৃত হয়। এছাড়া পি এইচপি ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। পি এইচ পি কে এইচ টি এম এল (HTML) এর সাথেও ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেসজুমলা সহ বেশ কিছু এডভান্সড ওপেনসোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) পি এইচ পি দ্বারা তৈরি। পি এইচ পি ব্যবহার করে কাস্টম কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা যায়। এছাড়া ই-কমার্স, ম্যানেজমেন্ট, অনলাইন ব্যাংকিং সফটওয়্যার ইত্যাদি তৈরিতেও পি এইচ পি ব্যাপকভাবে ব্যবহুত হচ্ছে। পি এইচ পি খুবই জনপ্রিয় একটি ভাষা, w3techs এর তথ্য অনুযায়ী পৃথিবীতে যত ওয়েব সাইট আছে তার শতকরা ৮২ ভাগই সার্ভার সাইড স্ক্রিপ্টিংয়ে PHP ব্যবহার করে। বর্তমানে বাংলাদেশের ৯০% ফ্রীলান্সার (অর্থাৎ যারা ঘরে বসে বাহিরের দেশে কাজ করে) PhP ল্যাঙ্গুয়েজ দ্বারা কাজ করে।

PHP শেখার আগে কোন বিষয়ে আমার জানা অপরিহার্য?

PHP শেখার  আগে আপনাকে কমপিউটার প্রোগ্রামিং কি জিনিস? ওয়েব কি?  ইন্টারনেট কি ? ডেটাবেস, এবং মাইএসকিউএল প্রভৃতির উপর ধারণা থাকা উচিত। তা ছাড়া HTMLCSS জানা থাকলে আপনি PHP শিখে আনন্দ পাবেন।

PHP শেখার জন্য কি ধরণের কম্পিউটার লাগবে ? কোনো সফটওয়্যার ইনস্টলেশন করা লাগবে?

সর্বশেষ অপারেটিং সিস্টেম গুলোর মধ্যে যেমন windows-7, windows-8, windows-10 অথবা যারা লিনাক্স এ কাজ করেন যেমন : ubuntu-15,ubuntu-16  যে কোনো টি সাপোর্ট করে এমন কম্পিউটার হলেই চলবে।

আর তিন  ধরণের সফটওয়্যার আপনাকে ইনস্টল করতে হবে:

১. সার্ভার সফটওয়্যার যেমন: XAMPPWAMPEasyPHP ইত্যাদি। এই সফটওয়্যার গুলোর সবই ফ্রি এবং ওপেনসোর্স। আর এই সফটওয়্যার গুলো মূলত ওয়েব ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেটাপের জন্য যা যা দরকার সব  কিছুর সমষ্টি।

২. কোড লেখার সফটওয়্যার যেমন: SublimeTextNotepad++, NetBeansAptanaEclipse  ইত্যাদি।  এই সফটওয়্যার গুলোর সবই ফ্রি এবং ওপেনসোর্স।

৩.  আর আউটপুট দেখার জন্য যেকোনো একটা ব্রাউজার যেমন: Mozilla Firefox, Google Chrome, Opera, safari ইত্যাদি। যারা Windows OS ব্যবহার  করেন, তারা Edge ব্রাউজার দিয়ে কাজ চালিয়ে যেতে পারেন।

আমি সার্ভার সফটওয়্যার XAMPP ইনস্টল করেছি। এখন প্রথম PHP কোড লেখার জন্য আমাকে কি করতে হবে?

প্রথমে আপনাকে XAMPP সার্ভারের কন্ট্রোল প্যানেলে গিয়ে Apachi এবং MySQL সার্ভিস টা চালু করে দিতে হবে । চালু করার পর খেয়াল রাখতে হবে দুইটা সার্ভিস সবুজ হয়ে আছে কিনা, হলুদ অথবা লাল হয়ে থাকলে কাজ করবেনা।

তারপর XAMPP Software যেই ড্রাইভে ইনস্টল করেছেন সেখানে xampp/htdocs ফোল্ডারে আপনার নিজের জন্য test (এইটা যেকোনো নামই হতে পারে) নামে একটা ফোল্ডার করুন

এইবার আপনার কোড এডিটরে  নিচের কোড গুলো লিখুন :

<?php
echo "Hello PHP World";
?>

এবং hello.php নামে আপনার test ফোল্ডারে save করুন

এইবার আপনার ব্রাউজারে যান এবং http://localhost/test/hello.php লিখে এন্টার করুন.

Leave A Reply

Your email address will not be published. Required fields are marked *